Thursday, April 16th, 2020




রাজশাহী করোনা ল্যাব থেকে সঠিক সময়ে ফল না পাওয়ার অভিযোগ

যৌক্তিক সময়ের মধ্যে করোনাভাইরাস পরীক্ষার ফল না পাওয়ায় রাজশাহী বিভাগে করোনা নিয়ে সংশয় তৈরি হয়েছে। রাজশাহী করোনা ল্যাব থেকে সঠিক সময়ে ফল না পাওয়ার অভিযোগ করেছেন বিভাগটির বিভিন্ন জেলার সিভিল সার্জন।

পরিস্থিতি অনুযায়ী দ্রুত স্বাস্থ্যসেবা ও প্রশাসনিক পদক্ষেপ নিতে পারছে না সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন। ফলে এলাকাগুলোয় করোনা বিস্তারের শঙ্কা দেখা দিয়েছে।

সিভিল সার্জনরা বলছেন, নমুনা সংগ্রহের ২৪ ঘণ্টার মধ্যে সন্দেহভাজনদের করোনা পরীক্ষার ফল দেয়ার কথা। কিন্তু বাস্তবে ২৪ ঘণ্টার বদলে পাঁচ থেকে সাত দিনও সময় লেগে যাচ্ছে। তাও তাদের ফোনে ফল জানানো হচ্ছে। কোনো সুনির্দিষ্ট প্রতিবেদন দেয়া হচ্ছে না।

জানা গেছে, ১২ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুর এলাকায় অষ্টম শ্রেণির এক ছাত্র করোনা উপসর্গ নিয়ে মারা যায়। ওইদিনই জেলা স্বাস্থ্য বিভাগ শিশুটির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে পাঠায়।

সেই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলার সন্দেহভাজন আরও ৩৩ জনের নমুনা সংগ্রহ করে রাজশাহী ল্যাবে পাঠানো হয়। কিন্তু গত চার দিনেও এসব পরীক্ষার ফল হাতে পায়নি জেলা স্বাস্থ্য দফতর। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, এসব রিপোর্ট পেতে আরও ২-৩ দিন লেগে যেতে পারে বলে তাকে জানানো হয়েছে।

এদিকে গত ৯ এপ্রিল সকালে ঢাকার আশুলিয়া থেকে নওগাঁর পত্নীতলা উপজেলার বাজকোলা গ্রামে ফেরেন মোক্তাদির রহমানের স্ত্রী শাহীন আক্তার (২৬)। গ্রামে ফিরেই সর্দি-জ্বর আর শ্বাষকষ্ট শুরু হয় তার।

১১ এপ্রিল পত্নীতলা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে তিনি মারা যায়। মৃত শাহীনের নমুনা সংগ্রহ করে ওই দিনই রাজশাহীতে পাঠানো হয়। কিন্তু বুধবার দুপুর পর্যন্ত তার করোনা পরীক্ষার ফলাফল জানতে পারেনি পরিবার। নওগাঁ সিভিল সার্জন ডা. আখতারুজ্জামান এই প্রসঙ্গে যুগান্তরকে বলেন, শাহীনের করোনা পরীক্ষার ফলাফল তারা গত ৫ দিনেও হাতে পাননি।

এ ছাড়া চার দিন আগে পাঠানো আরও ৫৬টি করোনা সন্দেহভাজনের নমুনার ফলাফল আসেনি। ফলে সবাই এখন অনিশ্চয়তার মধ্যেই আছেন।

অন্যদিকে বিভাগের বগুড়া, পাবনা, নাটোর, জয়পুরহাট ও সিরাজগঞ্জ জেলা সিভিল সার্জন অফিসের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব জেলার প্রতিটি উপজেলা থেকে সন্দেহভাজন ৪৩৬টি নমুনার ফলাফল গত কয়েকদিনেও তারা পাননি।

কেন করোনা পরীক্ষার ফলাফল পেতে অস্বাভাবিক বিলম্ব হচ্ছে- জানতে চাইলে রাজশাহী মেডিকেল কলেজের করোনা ল্যাবের ইনচার্জ ও ভাইরোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. সাবেরা গুলনাহার বলেন, প্রধানত এই ল্যাবে যারা কাজ করছেন তারা সবাই স্বেচ্ছাশ্রমে কাজ করছেন। দক্ষ টেকনিশিয়ানেরও কিছু ঘাটতি রয়েছে।

গত ১ এপ্রিল পিসিআর মেশিনটি চালুর পর গত ১০ এপ্রিল মেশিনটিতে বড় ত্রুটি দেখা দেয়। মেশিনটি ঠিক করতে সময় লাগে। ফলে ওই সময় তারা ২৪ ঘণ্টা কোনো কাজই করতে পারেননি।

এ ছাড়া মেশিনটি মাঝপথে বিকল হয়ে আটকে যাচ্ছে। এতে নমুনাগুলোর পরীক্ষা দ্বিতীয়বার করতে হচ্ছে। দ্বিতীয়ত, একটি কিট দিয়ে ৯৪টি করোনার নমুনা পরীক্ষা করা যায়। এটাই তাদের দৈনিক ফলাফল। এসব ফলাফল ঢাকায় পাঠানো এবং সেখান থেকে আবার জেলায় জেলায় পাঠানো হচ্ছে। এ কারণে ফলাফল পেতে বিলম্ব ঘটছে।

যারা মারা যাচ্ছেন তাদের নমুনা সংগ্রহের সময়সীমা ১৮০ মিনিট। কিন্তু অনেক ক্ষেত্রেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ নির্দেশনা অনুযায়ী মৃত ব্যক্তির নমুনা সংগ্রহে বিলম্ব করছে জেলার স্বাস্থ্য বিভাগ। নমুনা ঠিকমতো সংগ্রহ না হওয়ায় করোনা সন্দেহভাজন ও করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির নমুনার প্রকৃত ফলাফল নির্ণয় করা সম্ভব হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ